হন্ডুরাসের মাছ বৃষ্টি
বিজ্ঞান

হন্ডুরাসের মাছ বৃষ্টি: আকাশ থেকে অঝোরে যখন মাছ পড়ে

মধ্য আমেরিকার ছোট্ট একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র হন্ডুরাস। যে দেশের বেশিরভাগ মানুষেরই দিন আনতে দিন চলে যায় সে দেশকে নিয়ে বাইরের মানুষের বিস্ময়ের শেষ নেই। মায়া সভ্যতার অন্যতম কেন্দ্রবিন্দু হচ্ছে হন্ডুরাস। তবে এর জন্যই কিন্তু মানুষের বিস্ময় নয়, প্রায় ১০০ বছর ধরে যে বিষয়টি হন্ডুরাসকে পৃথিবীর বাকি দেশগুলোর কাছে কৌতূহলের বিষয় করে তুলেছে তা হচ্ছে মাছ বৃষ্টি। হ্যাঁ, পানির ফোঁটার বৃষ্টি নয়, আকাশ থেকে একটানা অঝোরে পড়তে থাকে মাছ। আর এই মাছ বৃষ্টিই হন্ডুরাসকে করে তুলেছে বেশ রহস্যময়। কিন্তু কেন হয় এই মাছ বৃষ্টি? কী বা কে দায়ী এই রহস্যময় মাছ বৃষ্টির পেছনে?

হন্ডুরাসের ছোট্ট একটি শহর ইউরো। ১৮০০ শতকের মাঝামাঝি বিরাট এক ঝড়ের সম্মুখীন হয় সেই এলাকার বাসিন্দারা। ঝড়ে প্রায় সবকিছু একদম লণ্ডভণ্ড করে দিয়ে যায়। ঝড় থেকে যাওয়ার পর ক্ষয়ক্ষতির পরিমাণ দেখতে বের হয়ে সবাই বেশ তাজ্জব বনে যায়। পুরো শহর জুড়ে শুধু মাছ, যেন সমুদ্র থেকে সব মাছ চলে এসেছে। জলজ্যান্ত মাছা রাস্তায় লাফালাফি করছে তাও প্রায় শত শত। সেই থেকে প্রায় প্রতিবছর একটি নির্দিষ্ট সময়ে ঝড়ের পর এমন মাছ বৃষ্টি দেখা যায় সেই এলাকায়। তবে কোথা থেকে আসে এত মাছ?

ইউরো থেকে প্রায় ১২৫ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগর। ধারণা করা হয়, যখন পানির উপর দিয়ে টর্নেডো বয়ে যায় তখন পানির সাথে সাথে সেই অঞ্চলে থাকা সমস্ত মাছও উঠে চলে আসে। মাঝে মাঝে মাছের সাথে অন্যান্য জলজ প্রাণিও চলে আসে। আর সেই টর্নেডো ইউরো শহরের উপর দিয়ে যাওয়ার সময় ভারী বর্ষণের সাথে মাছও ফেলে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *