স্পেস স্টেশন বা মহাকাশ স্টেশন কী?

স্পেস স্টেশন

স্পেস স্টেশন বা মহাকাশ স্টেশন বা কক্ষপথ স্টেশন হলো মহাকাশচারীদের সমর্থনে সক্ষম পৃথিবীর বাইরে স্থায়ীভাবে স্থাপিত একটি মহাকাশযান বা কৃত্রিম উপগ্রহ। এই স্পেস স্টেশনগুলি পৃথিবীর বাইরে একটি নির্দিষ্ট কক্ষপথে রাখা হয় এবং পৃথিবীর গতির সাথেই তা আবর্তিত হয়। স্পেস স্টেশনগুলো নির্দিষ্ট কক্ষপথে দীর্ঘসময় থাকার জন্য এমনভাবে ডিজাইন করা হয় এবং এমনভাবে স্থাপন করা হয়, যাতে তা মহাকাশ থেকে ছিটকে চলে না যেতে পারে। 

স্পেস স্টেশন কেন ব্যবহার করা হয়?

স্পেশ স্টেশন মূলত মহাকাশ থেকে অন্যান্য স্পেস ক্রাফটের ব্যবহারে জন্য এবং বিভিন্ন গবেষণামূলক কাজে সুবিধার জন্য ব্যবহার করা হয়ে থাকে। বিভিন্ন যানবাহন যেমন একটি স্টেশন থেকে ইঞ্জিন পরিবর্তন করে অন্য গন্তব্যে যায়, তেমনি স্পেস স্টেশনেও বিভিন্ন মহাকাশযান যাত্রা বিরতি দিয়ে অন্যান্য মহাকাশযানে করে বা ইঞ্জিন পরিবর্তন করে নির্দিষ্ট গন্তব্যে যান। একটি স্পেস স্টেশনে পৃথিবীর স্টেশনগুলোর মতোই অনেক মানুষ কাজ করে যাদের আমরা এস্ট্রোনট বা মহাকাশচারী বলে থাকি। তারা সেখানে গবেষণা কিংবা নতুন কোনো মহাকাশযানের উড্ডয়নের জন্য সপ্তাহ, মাস কিংবা বছর অব্দি থেকে তাদের গবেষণা চালিয়ে যায়। 

images 37

২০১৮ সালের হিসাব অনুযায়ী বর্তমানে পৃথিবীর কক্ষপথে দুইটি স্পেস স্টেশন রয়েছে। এর একটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আর অন্যটি চীনের তিয়াং-২। চীনের মহাকাশ স্টেশনটি গবেষণামূলক কাজে ব্যবহার করা হলেও তা স্থায়ীভাবে নির্মাণ করা হয় নি। অস্থায়ী স্পেস স্টেশন বা মহাকাশ স্টেশন হিসেবে পূর্ববর্তী মহাকাশ স্টেশন আলমাজ এবং সালয়ুত সিরিজ, স্কাইল্যাব, মীর, এবং সম্প্রতি তিয়াং-১ ও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.