সাম্প্রদায়িকতা কি? সাম্প্রদায়িকতা বলতে কি বুঝ?

সাম্প্রদায়িকতা কি? সাম্প্রদায়িকতা বলতে কি বুঝ?

সাম্প্রদায়িকতা শব্দটি কোন জনগোষ্ঠী নিজ স্বার্থকে তাদের ধর্মীয় দলগুলোর স্বার্থের সাথে অভিন্ন মনে করার প্রবণতা হিসেবে ব্যবহার করে থাকে। আর এ প্রবণতায় একটি জনগোষ্ঠী অন্য ধর্মের জনগোষ্ঠীর সদস্যদের আচার-আজরণ ও মূল্যবোধকে প্রতিদ্বন্দ্বী মনে করে। ফলে এ প্রবণতা বিভিন্ন ধর্ম সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের সৃষ্টি করে।

সাম্প্রদায়িকতা কিঃ সাম্প্রদায়িকতা বলতে সাধারণত ধর্মের নামে ধর্মাতিরিক্ত লক্ষ্য সিদ্ধির জন্য কাজ করাকে বুঝায়। এরূপ সাম্প্রদায়িকতা সম্পন্ন কোন সম্প্রদায় ধর্মকে ধর্মান্ধতায় রূপান্তরিত করে এবং রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে নিজেদের প্রভাব-প্রতিপত্তি বিস্তারের কাজে আত্মনিয়োগ করে। তাই সাম্প্রদায়িকতা শব্দটিকে বিভিন্ন অর্থে বিভিন্নভাবে প্রয়োগ করা হয়। সাম্প্রদায়িক সম্পন্ন লোকেরা মনে করে যে, তাদের ধর্মের লোকদের সকল স্বার্থ অভিন্ন এবং তা অন্য সম্প্রদায় থেকে পৃথক। এসব লোক ধর্মীয় বিশ্বাসকেই সমাজ ও রাজনীতির ভিত্তি বলে মনে করে। সুতরাং, কোন ধর্মের নামে যখন ধর্মাতিরিক্ত স্বার্থসিদ্ধির জন্য ধর্মের অপব্যবহার ও অসৎ ব্যবহার করা হয়, তখন তাকে সাম্প্রদায়িকতা বলে।

সাম্প্রদায়িকতা বলতে কি বুঝ

উদাহরণসরূপ বলা্ যায়, ব্রিটিশ সরকার ভারতে তাদের শাসনব্যবস্থা কায়েম করার লক্ষ্যে সুকৌশলে হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক মনোভাব সৃষ্টি করে। হিন্দু জমিদার সৃষ্ট উচ্চতর পদগুলো হিন্দুদের দেয়, ব্যবসায়-বাণিজ্যের ক্ষেত্রে হিন্দুদেরকে অধিক অগ্রাধিকার ও প্রাধান্য দান করে ব্রিটিশ সরকার মুসলমানদেরকে হিন্দু বিদ্বেষী করে তোলে। মুসলমানদের প্রবোধ দেয়ার জন্য ১৯০৫ সালে বঙ্গভঙ্গ করে, যা তারা ১৯১১ সালে রদ করে। এতে হিন্দু সম্প্রদায় মুসলমান বিদ্বেষী হয়ে উঠে। ব্রিটিশ সরকারের এরূপ খেলায় ভারতে বহু হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা সংঘটিত হয়।

পরিশেষে বলা যায়, সাম্প্রদায়িকতা ভারত উপমহাদেশে তথা বাংলার হিন্দু-মুসলমানদের বিরোধের ফল। ব্রিটিশরা ভারতীয় উপমহাদেশের শাসন ক্ষমতা গ্রহণের পর থেকে তাদের শাসন ক্ষমতাকে সুদৃঢ় ভিত্তির উপর দাঁড় করানোর লক্ষ্যে “ভাগ কর ও শাসন কর” নীতি বাস্তবায়নের পদক্ষেপ হিসেবে উপমহাদেশের দুটি বৃহৎ অথচ পৃথক ধর্মাবলম্বীর মধ্যে সাম্প্রদায়িতদার বিষবাষ্প ছড়াতে শুরু করে। ফলে এতদিন একসাথে বসবাসকারী হিন্দু ও মুসলমান একে অপরকে শত্রু ভাবতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *