সাদোজাই উপজাতি কারা?

সাদোজাই উপজাতি

উপজাতীয় জনগোষ্ঠীর সমন্বয়ে গঠিত আফগানিস্তানের ইতিহাস অতি বিচিত্র। এ উপজাতির মধ্যে রয়েছে গিলজাই ও আবদালি। আবদালি উপজাতিগণ ছিল খুবই প্রভাবশালী। এ উপজাতির দুটি শাখা ছিল পুপুলজাই এবং বারাকজাই। এ দুই শাখা থেকে উদ্ভুত সাদোজাই এবং মুহম্মদজাই ছিল অধিকতর প্রভাবশালী। মূলত এ দুই উপজাতিই আফগানিস্তানের ইতিহাসে দুইশত বছর প্রভাব বিস্তার করে।

সাদোজাই উপজাতির পরিচয়ঃ

আফগানিস্তানের শাসন পরিক্রমায় উপজাতিদের প্রভাব অত্যন্ত প্রকট ছিল। আবদালি উপজাতি থেকে পরবর্তীকালে সাদোজাই উপজাতির উদ্ভব হয়। সাদোজাই এবং মুহম্মদজাই গোষ্ঠীর মধ্যে অধিকতর ক্ষমতাশালী ছিল সাদোজাই। এ উপজাতির প্রভাবশালী সদস্য আহমদ শাহ পরবর্তীকালে আফগানিস্তানের শাসক নির্বাচিত হন।

মুহম্মদজাই গোষ্ঠীর নেতা হাজি জামাল খান আহমদ শাহের পক্ষ সমর্থন করেন। এ উপাধি থেকেই আহমদ শাহ দুররানি নামে অভিহিত হতে থাকেন। আহমদ শাহ ১৭৪৭ সাল থেকে ১৭৭৩ সাল পযর্ন্ত শাসন করেন। আফগানিস্তান এবং ভারত উপমহাদেশের উত্তরাঞ্চলে আহমদ শাহ দোর্দণ্ড প্রতাপের সাথে স্বীয় ক্ষমতা প্রতিষ্ঠিত করেন। এভাবেই সাদোজাই উপজাতিগণ আফগানিস্তানের শাসন ক্ষমতায় আরোহণ করে।

পারস্যের নাদির শাহের মৃত্যুর পর যে পারস্য সাম্রাজ্য লাহোর ও আফগানিস্তান পযর্ন্ত বিস্তৃত ছিল তা ছিন্ন ভিন্ন হয়ে গেলে আফগান উপজাতিগণ তাদের স্বাধীনতা ও স্বাধিকার প্রতিষ্ঠার প্রয়াস পায়। এরূপ পরিস্থিতিতে বিশেষ করে সাদোজাই উপজাতিগণ শাসন ক্ষমতায় আরোহণের সুযোগ লাভ করে।

Leave a Reply

Your email address will not be published.