লিঞ্চ ব্রাদার্সের কনশেসন কি?

লিঞ্চ ব্রাদার্সের কনশেসন

মধ্যযুগীয় অর্থনৈতিক ব্যবস্থায় তেল ছিল আধুনিক ইরানের জন্য আশীর্বাদ স্বরূপ। পশ্চিমা দেশসমূহে তেলের চাহিদা বেড়ে গেলে তেল উৎপাদনকারী দেশে তেলের প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়। ফলে ইরানে শুরু হয় ব্যাপক অনুসন্ধান, জরিপ ও উত্তোলনের জন্য প্রযুক্তির ব্যবহার।

লিঞ্চ ব্রাদার্সের কনশেসনঃ

লিঞ্চ ব্রাদার্স ১৮৮৮ সালে কারুন নদীতে নৌ চলাচলের ব্যবস্থার জন্য কনশেসন লাভ করেন। উপরন্ত, তারা দক্ষিণে খুজিস্তান প্রদেশে তেল অনুসন্ধানের অধিকারও লাভ করেন। বিশ বছর পর এ অঞ্চল ইরানের তেল সম্পদ আহরণ ও শিল্পজাতকরণের কেন্দ্রে পরিণত হয়। এ অঞ্চলই সর্বপ্রথম ব্রিটিশ কারিগরেরা তেলকূপ খননের চেষ্টা করেন। ক্রমাগত বিদেশিদের কনশেসন প্রদানের বিরুদ্ধে ইরানি জনগণ।

১৮৯২ সালে সোচ্চার হয়, যা পরবর্তীকালে ১৯৫১ সালে ড. মোসাদ্দেকের নেতৃত্বে তেল সম্পদকে জাতীয়করণ করা হয়। যেসব ব্রিটিশ বাণিজ্যিক সংস্থা এ ধরনের সুবিধা লাভ করে তাদের মধ্যে ১৮৮৪ সালে হোটস নামে একটি আমদানি ও রপ্তানিকারক প্রতিষ্ঠান উল্লেখযোগ্য।

লিঞ্চ ব্রাদার্স ‍বুসিয়েরের সন্নিকটে দালিকিতে তেলকূপ খননের অনুমতি লাভ করে। তারা সত্তর ফুট পযর্ন্ত খনন করেন কিন্তু তেলের সন্ধান না পাওয়ায় এ কোম্পানির কার্য্যকলাপ বন্ধ করে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published.