প্রত্নতত্ত্ব
ইতিহাস

প্রত্নতত্ত্ব বলতে কি বোঝ?

প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের উপর ভিত্তি করেই আমরা প্রাচীন বাংলার জনজীবনের বাস্তব উপাদান, সভ্যতার স্তর, মানসিক উপাদান, ধ্যানধারণা, বিশ্বাস, আচার অনুষ্ঠান, স্থাপত্য, ভাস্কর্য্য ও অন্যান্য শিল্পকলা সম্বন্ধে অবগত হতে পারি। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে যে সব প্রত্নাবশেষের কথা জানা যায় তার মধ্যে বগুড়ার মহাস্থানগড়, কুমিল্লার ময়নামতি এবং রাজশাহী বিভাগের নওগাঁ জেলার পাহাড়পুরের নাম সবিশেষ উল্লেখ্যযোগ্য। এই তিনটি অঞ্চলে বিভিন্ন সময়ে প্রত্নতাত্ত্বিক খনন কাজ হয়েছে এবং অদ্যাবধি মাঝে মধ্যে খনন কাজও চলছে। এদেশের প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের ফলে প্রাচীন বাংলার সংস্কৃতি ও সভ্যতার যে সব নিদর্শন এ পযর্ন্ত আবিষ্কৃত হয়েছে, তা থেকে জানা যায় যে, বাংলার প্রাচীন সভ্যতার অনেক নির্ভুল তথ্যের সন্ধান পাওয়া গিয়াছে।

প্রত্নতত্ত্ব

প্রত্ন শব্দের অর্থ হলো পুরাতন এবং তত্ত্ব শব্দের অর্থ অনুসন্ধান। সুতরাং প্রত্নতত্ত্ব হলো পুরাতন কোন কিছুকে অনুসন্ধান করে বের করা।

প্রত্নতত্ত্বের সংজ্ঞা

খনন কাজ থেকে উদ্ধারকৃত হাতিয়ার, তীর, ধনুক, স্থাপত্য আসবাবপত্র ইত্যাদি পরীক্ষা নিরীক্ষা করে প্রাগৈতিহাসিক যুগের মানব সমাজ সম্পর্কে গবেষণার বিষয় হচ্ছে প্রত্নতত্ত্ব।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক Hodder প্রত্নতত্ত্বের সংজ্ঞা প্রদান করতে গিয়ে বলেন, Archaeology is often used to refer to what archaeologists do, including what properly termed prehistory or history. All reconstruction of the past which is based on material remains is more other than writer records might be termed archaeology.

সুতরাং অতীত যুগের মানুষের ব্যবহার্য্য দ্রব্যসামগ্রীর ধ্বংসাবশেষে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সে যুগের মানুষের সমীক্ষা বা অধ্যয়নই হচ্ছে প্রত্নতত্ত্ব। প্রত্নতাত্ত্বিক জ্ঞান ছাড়া প্রাগৈতিহাসিক যুগের মানব সমাজের জীবনযাত্রার প্রণালী জানার বিকল্প কোন পন্থা নেই অর্থাৎ প্রাক ইতিহাসের যুগে মানুষের সমাজ ও সংস্কৃতি হলো প্রত্নতত্ত্বের বিষয়বস্তু।

যে কোন দেশের প্রত্নাবশেষ সে দেশের সামাজিক ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। মহাস্থানগড়ের বিভিন্ন নিদর্শন থেকে পন্ডুবর্ধন নগরীর উন্নতমানের সংস্কৃতি ও সভ্যতার পরিচয় খুঁজে পাওয়া যায়। এখানে জৈন, ব্রাক্ষ্মণ, বৌদ্ধ ও ইসলামি সংস্কৃতির নিদর্শন পাওয়া গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *