পাকতুনিস্তান সমস্যা কি?

পাকতুনিস্তান সমস্যা কি

পাকিস্তান নামক রাষ্ট্রের জন্মের পর হতে আজ পযর্ন্ত আফগানিস্তানের সাথে যে সীমান্ত বিরোধ বিরাজমান তা হচ্ছে পাকতুনিস্তান সমস্যা। ১৯৪৭ সালে ব্রিটিশরা ভারতবর্ষ ত্যাগ করার সময় হতেই পাকতুন দাবি উত্থাপিত হয়।

পাকিস্তান ও আফগানিস্তান উভয়ই মুসলিম রাষ্ট্র ও ইসলামি চেতনায় প্রতিষ্ঠিত হওয়া সত্ত্বেও শুধুমাত্র এই একটি ইস্যুর কারণে তাদের মধ্যে তিক্ততা বিরাজ করছে। বামপন্থি নজীবুল্লাহ সরকারের পতনের ক্ষেত্রে ইসলামি দলগুলোকে পাকিস্তান সরকার ইন্ধন যগিয়েছে। তাই সাম্প্রতিককালে পাকতুন ইস্যুর তীব্রতা কমেছে।

পাকতুন সমস্যা সমাধানে পাকিস্তান ও আফগানিস্তানের অভ্যন্তরীণ উদ্যোগে এবং আন্তর্জাতিক উদ্যোগেও এ সমস্যার সমাধানের প্রচেষ্টা চালানো হয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে উভয় রাষ্ট্রেরই আন্তরিকতার অভাব ছিল বিধায় এ সমস্যার অদ্যাবধি কোনো সমাধান সম্ভব হয় নি।

পাকতুনিস্তান সমস্যাঃ

পাকতুন অঞ্চলটি ব্রিটিশ ভারতের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশ ও বেলুচ পাঠান এলাকা তথা মালাকান্দ, কুররাম, খাইবার, উত্তর ওয়াজিরিস্তান এবং দক্ষিণ ওয়াজিরিস্তান নিয়ে গঠিত। ১৮৯৩ সালে আফগানিস্তান ও ব্রিটিশ ভারতের মধ্যে সীমান্ত রেখা নির্ধারিত হয়, যা ডুরাল্ড লাইন নামে পরিচিত। ১৮৯৩ সালে স্যার মার্টিমার ডুরাল্ড (Sir Martimar Durald) এবং আব্দুর রহমানের মধ্যকার চুক্তি অনুযায়ী ডুরাল্ড লাইনের দক্ষিণাঞ্চল তথা চিত্রল ও উত্তর পশ্চিম সীমান্ত (দিরত্রিল, সওয়াত ও রাজাউর অঞ্চল) এবং বেলুচিস্তান পাঠান এলাকা ব্রিটিশ নিয়ন্ত্রণে আসে। ১৯৪৭ সালে ইংরেজরা ভারতবর্ষ ছেড়ে যাওয়ার পর পাকিস্তান উত্তরাধিকারসূত্রে ডুরাল্ড লাইনের দক্ষিণাঞ্চলের মালিক হয়। ঐ অঞ্চলের জনগণ ছিল পশতু ভাষাভাষী।

পাকতুনিস্তান দাবি সর্বপ্রথম উত্থাপিত হয় জহির শাহের রাজত্বকালে। তিনি উক্ত পশতু ভাষাভাষী অঞ্চলকে আফগানিস্তানের অংশ হিসেবে দাবি করেন এবং এ লক্ষ্যে একটি আন্দোলন গড়ে তোলেন। এ আন্দোলনকে পাকতুনিস্তান আন্দোলন বলা হতো। আফগানদের মতে, যেহেতু উক্ত অঞ্চল ব্রিটিশরা জোরপূর্বক দখল করেছে সেহেতু ব্রিটিশদের ভারতবর্ষ ত্যাগ করার পর উক্ত অঞ্চল আফগানদের অধিকারে থাকবে। অন্যথায় উক্ত অঞ্চল পাকতুনিস্তান নামে স্বতন্ত্র একটি রাষ্ট্র গঠিত হবে। আফগানদের এ দাবিকে কেন্দ্র করে ১৯৪৭ সাল হতে ১৯৪৯ সালের মধ্যে প্রচণ্ড উত্তেজনার সৃষ্টি হয়। মূলত এটাই হচ্ছে পাকতুনিস্তান সমস্যা।

পাকতুনিস্তান সমস্যা পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে বিরাজমান একটি অন্যতম সীমান্ত সমস্যা। পাকিস্তান নামক রাষ্ট্র সৃষ্টির পর হতে আজ পযর্ন্ত আফগানিস্তানের সাথে এ সমস্যা রয়েই গেছে। কখনো কখনো সমস্যা প্রচণ্ড তিক্ত হয়ে উঠেছে আবার কখনো তা প্রশমিত হয়েছে। পাকতুনিস্তান সমস্যা ব্রিটিশ সরকার কর্তৃক সৃষ্ট একটি সমস্যা।

Leave a Reply

Your email address will not be published.