Nepolion
ইতিহাস

নেপোলিয়ন বোনাপার্ট কে ছিলেন?

আধুনিক যুগের একজন দিগ্বিজয়ী শ্রেষ্ঠ বীর ছিলেন ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট। অষ্টাদশ শতাব্দীতে ইউরোপে ফরাসি বিপ্লবের পর নেপোলিয়ন বোনাপোর্ট। অষ্টাদশ শতাব্দীতে ইউরোপে ফরাসি বিপ্লবের পর নেপোলিয়ন সারাবিশ্বে ফ্রান্সের একক আধিপত্য প্রতিষ্ঠার লক্ষ্যে ব্যাপক বিজয় অভিযানের অরিকল্পনা গ্রহণ করেন। আর এ পরিকল্পনার অংশ হিসেবে তিনি মিশরে অভিযান পরিচালনা করেন। মিশর বিজয় তার সামরিক শ্রেষ্ঠত্বের অন্যতম পরিচয়।

নেপোলিয়ন বোনাপার্টের পরিচয়ঃ পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ সমর নেতা নেপোলিয়ন। ১৭৬৯ খ্রিস্টাব্দের ১৫ আগষ্ট জন্মগ্রহণ করেন ইতালির কর্সিকায়। নেপোলিয়নের প্রাথমিক জীবন শুরু হয় সামরিক শিক্ষার মাধ্যমে। সামরিক শিক্ষা লাভ করেন তিনি মাত্র ১৭ বছর বয়সে। ফরাসি গোলন্দাজ বাহিনীতে যোগদান করেন ১৭৮৯ খ্রিস্টাব্দের ফরাসি বিপ্লব তিনি সচক্ষে প্রত্যক্ষ করেন। অতি অল্প সময়ের মধ্যে অসীম সাহসিকতা, অনমনীয়তা, চিন্তাশীলতা ও সাংগঠনিক প্রতিভার গুণে সেনাবাহিনীতে বিশেষ খ্যাতি অর্জন করেন। ১৭৯১ খ্রিস্টাব্দে তিনি লেফটেন্টে পদ লাভ করেন। ১৭৯৫ খ্রিস্টাব্দে তিনি রাজতন্ত্রীদের ষড়যন্ত্র ব্যর্থ করতে সমর্থ হন এবং এ সময় তিনি ফ্রান্সের প্রধান সেনাপতি পদে উন্নীত হন। প্রধান সেনাপতি হওয়ার পর তিনি বিজয় অভিযানের দিকে মনোযোগী হন।

নেপোলিয়নের মিশর অভিযান মিশরের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। নেপোলিয়নের শাসন মিশরে বেশিদিন স্থায়ী না হলেও যে ক্ষণিক সময় তিনি মিশরের শাসন ব্যবস্থা পরিচালনা করেছিলেন, সে সময়ে তিনি মিশরের ইতিহাসে বিপ্লব ঘটাতে সক্ষম হন। তিনি মিশরের প্রশাসন, ধর্ম, রাজস্ব, শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে ব্যাপক সংস্কার সাধন করেন।

One thought on “নেপোলিয়ন বোনাপার্ট কে ছিলেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *