ডার্ক ম্যাটার কী?

ডার্ক ম্যাটার

ডার্ক ম্যাটার এমন একটি অনুমানমূলক অদৃশ্য অন্ধকার ভর যা গ্যালাক্সি এবং মহাবিশ্বের অন্যান্য বস্তুগুলোর মধ্যে মহাকর্ষীয় বল যোগ করে দেয়। মহাবিশ্বের প্রায় ৮০% ভর এমন উপাদান দিয়ে তৈরি যা বিজ্ঞানীরা সরাসরি পর্যবেক্ষণ করতে পারে নি। ডার্ক ম্যাটার হিসাবে পরিচিত, এই উদ্ভট উপাদান আলো বা শক্তি কোনোটাই নির্গত করে না। তাহলে বিজ্ঞানীরা কেন এটিকে এত প্রাধান্য দেয় বলে মনে করেন? কী এই ডার্ক ম্যাটার?

colors nebulae countless stars fantasy abstract universe 3d illustration 357568 495

সেই ১৯২০ এর দশক থেকে, জ্যোতির্বিদরা অনুমান করেছিলেন যে মহাবিশ্বে খালি চোখে যা দেখা যায় তার চেয়ে বেশি পরিমাণে পদার্থ রয়েছে। তখন থেকে না দেখতে পাওয়া এই অন্ধকার পদার্থের জন্য মানুষের কৌতূহল বৃদ্ধি পেয়েছে, তবে অন্ধকার পদার্থের কোনও সরাসরি প্রত্যক্ষ প্রমাণ এখনো পাওয়া যায়নি, সাম্প্রতিক বছরগুলিতে এর শক্তিশালী সম্ভাবনা রয়েছে।

আমাদের গ্যালাক্সির মধ্যে অনেক ভিজিবল ম্যাটার আমরা দেখতে পাই। তবে সেই পরিমাণ ভিজিবল ম্যাটার আমাদের গ্যালাক্সির মধ্যে যতটুকু গ্র‍্যাভিটি উৎপন্ন করে সেই গ্র‍্যাভিটির দ্বারা আমাদের গ্যালাক্সির যাবতীয় উপাদান ধরে রাখা সম্ভব নয়। কেননা আমাদের গ্যালাক্সিতে যে পরিমাণ নক্ষত্র আছে, যে পরিমাণ এস্ট্রোয়েড বা ডাস্ট ক্লাউড আছে, আর তা যেভাবে আমাদের গ্যালাক্সির পাশে তীব্র বেগে ঘুরছে যেকোনো সময় কেন্দ্রবিমুখী বলের জন্য তা ছিটকে পড়ে যাওয়ার কথা। কিন্তু অন্ধকার অদৃশ্য ভর এই এক্সটা গ্র‍্যাভিটি আমাদের যোগান দিচ্ছে।

অতিরিক্ত গ্র‍্যাভিটির জন্য প্রয়োজন অতিরিক্ত ভর এবং ম্যাটার। আমাদের ভিজিবল ম্যাটার ছাড়া যে অদৃশ্য ম্যাটার আমাদের অতিরিক্ত গ্র‍্যাভিটির যোগান দেয়, সেই অদৃশ্য ম্যাটারই হচ্ছে ডার্ক ম্যাটার। আর এর নামকরণ করেন ফ্রিটজ জিকি। পরবর্তীতে ১৯৬০ এর দশকে ভেরা রুবিন এই ডার্ক ম্যাটারের পরিমাণ নির্ণয় করেন, যা আমাদের ভিজিবল ম্যাটারের থেকে ৫গুণ বেশি বা পুরো মহাবিশ্বের প্রায় ৮৫ শতাংশ। তবে এই ডার্ক ম্যাটার মূলত কী তা এখনো অজানাই রয়ে গেছে। শুধুমাত্র আমরা জানি যে আমাদের মহাবিশ্বের অতিরিক্ত গ্র‍্যাভিটির যোগানদাতা এই ডার্ক ম্যাটার। 

Leave a Reply

Your email address will not be published.