চাঁদে কি সত্যিই পানি আছে?

images 34

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদেও রয়েছে বিপুল পরিমাণ পানি। চাঁদের মাটির প্রতি এক ঘন মিটারে গড়পড়তায় পানির পরিমাণ হতে পারে ১২ আউন্সের একটি বোতলের সমান। একসময় বিজ্ঞানীরা ধারণা করতো চাঁদে বায়ুমণ্ডল না থাকায় হয়তী সেখানে পানির অস্তিত্ব নেই। তবে ধীরে ধীরে তারা এ সিদ্ধান্ত থেকে সরে আসতে থাকে। একসময় বিজ্ঞানীরা এ ধারণা দেয় যে, চাঁদের বিপরীত পৃষ্ঠে অর্থাৎ যে পাশে সূর্যের আলো চাঁদের মাটিতে পড়ে সেই পাশে পানির কিছু অস্তিত্ব থাকতে পারে। তবে বিজ্ঞানীদের এই ধারণা প্রায় উল্টে গিয়ে দেখা যায় আগের ধারণার চেয়েও প্রায় ২০% বেশি পানি চাঁদের মাটিতে রয়েছে।

images 36

চাঁদে পানির অস্তিত্ব

বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী একসময় তারা চাঁদের মাটিতে হাইড্রোজেনের অস্তিত্ব পায়। আমরা জানি যে, পানির অণুতে দুটি হাইড্রোজেন ও একটি অক্সিজেনের পরমাণু আছে। এর আগে চন্দ্রপৃষ্ঠে যে হাইড্রোজেনের অস্তিত্ব পাওয়া গিয়েছিল তা পানির আকারে আছে কি না তা তখন বিজ্ঞানীরা স্পষ্ট জানান দিতে পারে নি। তবে সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে যে, চাঁদের দক্ষিণ গোলার্ধে ক্লাভিয়াস নামে একটি জ্বালামুখে পানির অণুর উপস্থিতি পাওয়া গেছে।

২০২০ সালের অক্টোবরের শেষ সপ্তাহে নেচার এ্যাস্ট্রনমি নামে একটি বিজ্ঞান সাময়িকীতে এক নিবন্ধে আবিষ্কারটির কথা জানিয়েছে নাসার স্ট্রাটোস্ফেরিক অবজারভেটরি ফর ইনফ্রারেড এ্যাস্ট্রনমি- সংক্ষেপে ‘সোফিয়া’। চাঁদে পানির অস্তিত্ব সাহারা মরুভূমিতে যে পরিমাণ পানি রয়েছে তার ১০০ ভাগের মাত্র ১ ভাগ। তবে চাঁদের মাটিতে আবিষ্কার হওয়া পানি বিজ্ঞানীদের জন্য গবেষণার নানা কাজে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published.