চাঁদেও কি দিন-রাত হয়?

চাঁদেও কি দিন-রাত হয়

চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ। পৃথিবীর মতো করে চাঁদেও দিনরাত হয়। ধরি কোন একটি নির্দিষ্ট অবস্হানে চাঁদ আছে সূর্য ও পৃথিবীর মাঝখানে৷ অর্থাৎ, সূর্যের স্বাপেক্ষে চাঁদ আছে পৃথিবীর সামনে। এমতাবস্থায়, পৃথিবীর দিকে মুখ করে থাকা চাঁদের পৃষ্ঠে তখন রাত, আর সুর্যের দিকে মুখ করে থাকা অংশে দিন। এভাবে যখন ঘুরতে ঘুরতে চাঁদ পৃথিবীর একপাশে আসতে থাকে তখন দিনের অংশে ধীরে ধীরে রাত হতে থাকে ও রাতের অংশে দিন। এভাবে ঘুরতে ঘুরতে যখন চাঁদ অবস্হান নেয় পৃথিবীর পেছনে, মানে সুর্য, পৃথিবী ও চাঁদ এ অবস্হানে তখন পৃথিবী ও সুর্যের দিকে মুখ করে থাকা অংশে হয় দিন এবং অপরদিকের অংশে হয় রাত।

images 33

চাঁদে কেন দিন-রাত হয়?

চাঁদ নিজ অক্ষে ঘূর্ণনশীল থাকায় এর মেরু অন্ঞ্চল বাদে পৃষ্ঠের প্রায় সমগ্র অংশেই পর্যায়ক্রমে সূর্যের আলো পৌঁছায়। কিন্তু আমরা তা কখনোই বুঝতে পারি না। কারণ, চাঁদের গতি সিনক্রোনাস মোশন৷ অর্থাৎ, চাঁদের অক্ষীয় ঘূর্ণন ও কক্ষীয় আবর্তনকাল একই এবং তাই সবসময় তার একটি নির্দিষ্ট চেহারাই শুধু পৃথিবীর দিকে মুখ করে থাকে। সবসময় তাই আমরা তার একই চেহারা দেখতে পাই। চাঁদের কোন নির্দিষ্ট অংশে যখন দিন থাকে, পুনরায় সেই স্হানেই আবার দিনের সেই পর্যায় আসতে প্রায় পৃথিবীর হিসাবে প্রায় ২৭ দিনের কিছু বেশি সময় লাগে৷ মানে, চাঁদের একদিনের স্হায়ীত্বকাল পৃথিবীর প্রায় ২৭ দিনের সমান।

উল্লেখ্য, পৃথিবীর আহ্নিক গতি ৪৭৩ মি./সে. প্রায় ও অক্ষে একবার পূর্ণ ঘূর্ণনকাল (দিন+রাত) প্রায় ২৩ ঘন্টা ৫৬ মিনিট৷ সেখানে চাঁদের আহ্নিক গতি ০.০০৪৭ মি./সে. ও অক্ষে একবার পূর্ণ ঘূর্ণণকাল (দিন+রাত) প্রায় ২৭.৩ দিন।

Leave a Reply

Your email address will not be published.