ক্যাম্প ডেভিড চুক্তি কি?

ক্যাম্প ডেভিড

ক্যাম্প ডেভিড চুক্তি ১৯৭৩ সালের আরব-ইসরাইল যুদ্ধের পর মধ্যপ্রাচ্য সমস্যার একটা গুরুত্বপূর্ণ দিক। এ চুক্তি মধ্যপ্রাচ্যের রাজনৈতিক ইতিহাসে একটি মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে অছে। এ চুক্তি আরব রাজনীতিতে গুণগত পরিবর্তনের সূচনা করে। এ চুক্তির ফলে আরবদের মধ্যে যে অনৈক্যের সূত্রপাত ঘটে তা আর কখনো ঐক্যবদ্ধ আরব সংগ্রামে রূপান্তরিত হয় নি। এ চুক্তিকে কেন্দ্র করে আরবদের মধ্যে সংঘাত, দ্বন্দ্ব, সন্দেহ, অবিশ্বাস এমন পর্যায়ে পৌঁছায় যে তা ৮০-এর দশকে একক আরব ঐক্যের স্বপ্ন সম্পূর্ণ ধূলিসাৎ করে দেয়।

ক্যাম্প ডেভিড চুক্তি

মিসর ও ইসরাইলের মধ্যকার অব্যাহত যুদ্ধবিগ্রহ নিরসনকল্পে মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার দুই দেশের নেতৃবৃন্দকে ১৯৭৮ সালের ৪ সেপ্টেম্বর প্রেসিডেন্টের অবকাশ ভবন Camp David-এ আলোচনার আহ্বান করেন। ১৩ দিন একটানা আলোচনার পর ১৭ সেপ্টেম্বর মিসর ও ইসরাইলের মধ্যে সমঝোতা দলিল স্বাক্ষরিত হয়। এটাই Camp David চুক্তি নামে পরিচিত। এই চুক্তিতে ইসরাইলকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়া হয়।

ক্যাম্প ডেভিড চুক্তির মাধ্যমে ইসরাইলকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেওয়া হলেও মিসর তার বহু হৃতরাজ্য এখনো ফিরে পায় নি। তাই বহু সমস্যা আজো রয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published.