ওরাকল ডাটাবেস ভিউ কি? – What is Oracle Database View?

ওরাকল ডাটাবেস ভিউ

ওরাকল ডাটাবেস ভিউ (View) হচ্ছে এক প্রকার লজিক্যাল টেবিল । বিভিন্ন টেবিলকে কিভাবে দেখা হবে তার জন্য ভিউ ফাইল তৈরি করা হয় । একটি View সাধারণ টেবিলের মতোউ কাজ করে । ইহার কলামগুলো বিভিন্ন টেবিল হতে পাওয়া যায় । যে টেবিল হতে কলামগুলো পাওয়া যায় তাকে বেস (Base) টেবিল বলে । ভিউ – এর মাধ্যমে একটি বেস টেবিলের উপাদানসমূহ সম্পর্কে জানা যায় । এক বা একাধিক টেবিলের কলাম ধেকে ভিউ তৈরি করা হয় । ইহা একটি ডেটাবেজ অবজেক্ট যা বিভিন্ন টেবিলের কলমসমূহকে লজিক্যালি উপস্থাপন করে ।

ওরাকল ডাটাবেস ভিউ হলো এক বা একাধিক টেবিল বা অন্য ভিউতে ডেটার কাস্টমাইজড উপস্থাপনা। আপনি সঞ্চিত প্রশ্ন হিসাবে তাদের মনে করতে পারেন. ভিউ আসলে ডেটা ধারণ করে না, বরং সেগুলি যে টেবিলের উপর ভিত্তি করে তা থেকে তাদের ডেটা সংগ্রহ করে। এই টেবিলগুলিকে ভিউ এর বেস টেবিল হিসাবে উল্লেখ করা হয়।

টেবিলের মতো, কিছু বিধিনিষেধ সহ ভিউ queried করা, updated করা, inserted এবং deleted ফেলা যেতে পারে। একটি ভিউতে সম্পাদিত সমস্ত operations আসলে ভিউয়ের বেস টেবিলকে প্রভাবিত করে। একটি টেবিলের সারি এবং কলামের পূর্বনির্ধারিত সেটে অ্যাক্সেস সীমাবদ্ধ করে ভিউগুলি অতিরিক্ত স্তরের নিরাপত্তা প্রদান করতে পারে। তারা ডেটা জটিলতা লুকাতে এবং জটিল প্রশ্নগুলি সঞ্চয় করতে পারে।

create view 1

অনেক গুরুত্বপূর্ণ মতামত SYS স্কিমাতে রয়েছে। দুটি ধরনের আছে

Static data dictionary views.

Dynamic performance views.

SYS স্কিমার ভিউগুলির সম্পূর্ণ বিবরণ রয়েছে

Static Data Dictionary Views

ডাটা ডিকশনারি ভিউকে স্ট্যাটিক ভিউ বলা হয় কারণ তারা infrequently পরিবর্তিত হয়, শুধুমাত্র ডাটা ডিকশনারিতে পরিবর্তন করা হলে। ডেটা dictionary পরিবর্তনের উদাহরণগুলির মধ্যে রয়েছে একটি নতুন টেবিল তৈরি করা বা ব্যবহারকারীকে একটি privilege প্রদান করা।অনেক ডেটা dictionary টেবিলের তিনটি সংশ্লিষ্ট corresponding রয়েছে

  • DBA_ view displays all relevant information in the entire database. DBA_ views are intended only for administrators.

An example of a DBA_ view is DBA_TABLESPACES, which contains one row for each tablespace in the database.

  • An ALL_ view displays all the information accessible to the current user, including information from the schema of the current user, and information from objects in other schemas, if the current user has access to those objects through privileges or roles.

An example of an ALL_ view is ALL_TABLES, which contains one row for every table for which the user has object privileges.

  • USER_ view displays all the information from the schema of the current user. No special privileges are required to query these views.

An example of a USER_ view is USER_TABLES, which contains one row for every table owned by the user.

Dynamic Performance Views

ডায়নামিক (Dynamic) কর্মক্ষমতা views চলমান ডাটাবেস কার্যকলাপ activity. তারা শুধুমাত্র administrators জন্য উপলব্ধ. ডায়নামিক  (Dynamic) পারফরম্যান্স (performance) ভিউয়ের নাম V$ অক্ষর দিয়ে শুরু হয়। এই কারণে, এই দৃশ্যগুলিকে প্রায়শই V$ ভিউ হিসাবে উল্লেখ করা হয়।

V$ ভিউ এর একটি উদাহরণ হলো V$SGA, যা বিভিন্ন সিস্টেম গ্লোবাল এরিয়া (SGA) মেমরি উপাদানের বর্তমান মাপ প্রদান করে।

ওরাকল ডাটাবেস ভিউতে টেবিলের মতো সংরক্ষণ ক্ষমতা থাকে না । কেবলমাত্র রেকর্ডসমুহ প্রদর্শন করতে পারে । ইহা একটি অস্থায়ী টেবিলের মতে কাজ করে।

Leave a Reply

Your email address will not be published.