ওরাকল ডাটাবেস ওভারভিউ – Oracle Database Overview

ওরাকল ডাটাবেস ওভারভিউ

ওরাকল ডাটাবেস সর্বাপেক্ষা শক্তিশালী ডেটাবেজ ম্যানেজমেনাট প্রোগ্রাম

ওরাকল ডাটাবেস হচ্ছে বিশ্বের বর্তমান সময়ের সর্বাপেক্ষা শক্তিশালী ডেটাবেজ ম্যানেজমেনাট প্রোগ্রাম । কমপিউটারে ডেটা সংরক্ষণ ও ডেটা নিয়ে কাজ করার জন্য ওরাকল ডাটাবেজ অন্যান্য ডেটাবেজ থেকে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে। এ জন্যই ওরাকল বর্তমান সময়ে সর্বাপেক্ষা গ্রহণযোগ্য ডেটাবেজ সিস্টেম । বর্তমান সময়ে কমপিউটারে তথ্যের আদান প্রদানের ব্যাপক চাহিদা বৃদ্ধি পাচ্ছে ।কোন কেম্পানী তার বিভিন্ন স্থানে অবস্থিত অফিসসমূহের ডেটাবেজের মধ্যে সমম্বয় সধন ও সম্পর্ক স্থাপন করে সামগ্রিক অবস্থকে নিয়ন্ত্রণ করতে চাচ্ছে ।

এ জন্য নেটওয়াকিংয়ের চাহিদা দ্রুত পাচ্ছে । নেটওয়াকিং পরিবেশে কাজ করার জন্য ওরাকল একটি আদর্শ ডেটাবেজ ম্যানেজমেন্ট প্রোগ্রাম হিসেবে বিবেচিত হয়ে আসছে । শুধুমাত্র নেটওয়াকিং নয় কেন সিঙ্গেল কমপিউটারেও ওরাকল সমানভাবে সমাদৃত হয়ে আছে।

ওরাকল ডাটাবেস আর্কিটেকচার – Oracle Database Architecture

ওরাকল ডাটাবেস হল ডেটার একটি সংগ্রহ যা ইউনিট হিসাবে বিবেচিত হয়। একটি ডাটাবেসের উদ্দেশ্য হল সম্পর্কিত তথ্য সংরক্ষণ এবং পুনরুদ্ধার করা। ডাটাবেস সার্ভার তথ্য ব্যবস্থাপনার সমস্যা সমাধানের চাবিকাঠি। সাধারণভাবে, একটি সার্ভার নির্ভরযোগ্যভাবে একটি মাল্টি-ইউজার পরিবেশে প্রচুর পরিমাণে ডেটা পরিচালনা করে যাতে অনেক ব্যবহারকারী একই ডেটা অ্যাক্সেস করতে পারে। উচ্চ কর্মক্ষমতা প্রদান করার সময় এই সব সম্পন্ন করা হয়. একটি ডাটাবেস সার্ভার অননুমোদিত অ্যাক্সেস প্রতিরোধ করে এবং ব্যর্থতা পুনরুদ্ধারের জন্য দক্ষ সমাধান প্রদান করে।

ওরাকল ডাটাবেস হল এন্টারপ্রাইজ গ্রিড কম্পিউটিং-এর জন্য ডিজাইন করা প্রথম ডাটাবেস, তথ্য এবং অ্যাপ্লিকেশন পরিচালনা করার জন্য সবচেয়ে নমনীয় এবং সাশ্রয়ী উপায়। এন্টারপ্রাইজ গ্রিড কম্পিউটিং শিল্প-মান, মডুলার স্টোরেজ এবং সার্ভারের বড় পুল তৈরি করে। এই স্থাপত্যের সাহায্যে, প্রতিটি নতুন সিস্টেমের উপাদানগুলির পুল থেকে দ্রুত ব্যবস্থা করা যেতে পারে। পিক ওয়ার্কলোডের কোন প্রয়োজন নেই, কারণ প্রয়োজন অনুযায়ী রিসোর্স পুল থেকে ক্ষমতা সহজেই যোগ করা বা পুনরায় বরাদ্দ করা যায়।

ওরাকল ডাটাবেস 10g-এ গ্রিড কম্পিউটিং

গ্রিড কম্পিউটিংয়ের এই দুর্দান্ত দৃষ্টিভঙ্গির পথে, কোম্পানিগুলির আরও নমনীয় এবং আরও উত্পাদনশীল আইটি আর্কিটেকচারের দিকে তাদের ক্রমবর্ধমান পদক্ষেপগুলিকে সমর্থন করার জন্য বাস্তব সমাধানের প্রয়োজন। সফ্টওয়্যার পণ্যের ওরাকল ডেটাবেস 10g পরিবার কোম্পানিগুলি শুরু করার জন্য মূল গ্রিড প্রযুক্তির বেশিরভাগ প্রয়োগ করে। এবং ওরাকল সামগ্রিক এন্টারপ্রাইজ আর্কিটেকচারের প্রেক্ষাপটে এই গ্রিড কম্পিউটিং কার্যকারিতা প্রদান করে, একটি শক্তিশালী নিরাপত্তা পরিকাঠামো, কেন্দ্রীভূত ব্যবস্থাপনা, স্বজ্ঞাত, শক্তিশালী উন্নয়ন সরঞ্জাম এবং সর্বজনীন অ্যাক্সেস প্রদান করে।

ওরাকল ডাটাবেস 10g অন্তর্ভুক্ত

  • Oracle Database 10g
  • Oracle Application Server 10g
  • Oracle Enterprise Manager 10g
  • Oracle Collaboration Suite 10g

Leave a Reply

Your email address will not be published.