ইয়াসির আরাফাতের
ইতিহাস

ইয়াসির আরাফাতের পরিচয়

ফিলিস্তিনের রাজনীতিতে বিশেষ উল্লেখযোগ্য ব্যক্তি ছিলেন ইয়াসির আরাফাত। তিনি আজীবন ফিলিস্তিনি মুক্তিকামী মানুষের জন্য সংগ্রাম করেছেন। ইয়াসির আরাফাত ছিলেন ফিলিস্তিনি স্বাধীনতার প্রতীক। ফিলিস্তিনের রাজনীতিতে তার অবদান ছিল অপরিহার্য্য।

ইয়াসির আরাফাতের পরিচয়

ইয়াসির আরাফাত ১৯২৯ সালের ২৪ আগস্ট মিসরের রাজধানী কায়রোতে জন্মগ্রহণ করেন। তার অন্য নাম আবু আমর। তবে তিনি ইয়াসির আরাফাত নামে অধিক পরিচিত। ইয়াসির আরাফাত সেনাবাহিনীর একজন মেজর ছিলেন। তিনি ৬২ বছর বয়সে ২৮ বছর বয়সী খ্রিস্টান ধর্মাবলম্বী সুহাকে বিয়ে করেন। ইয়াসির আরাফাত ২০০৪ সালের ১১ নভেম্বর প্যারিসে মৃত্যুবরণ করেন। রামাল্লায় তাকে সমাহিত করা হয়।

ইয়াসির আরাফাতের রাজনৈতিক জীবন

ইয়াসির আরাফাত ১৯৫৯ সালে ফিলিস্তিনি যুবক ও ছাত্রদের নিয়ে ফাতহ সংগঠন প্রতিষ্ঠা করেন। এই সংগঠনটি ইসরাইলের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম পরিচালনা করে। ১৯৬৯ সালে তিনি পিএলও এর চেয়ারম্যান নির্বাচিত হন। তার প্রচেষ্টায় ১৯৭৩ সালে পিএলও আন্তর্জাতিক রাজনীতিতে বিশেষ গুরুত্ব অর্জন করে। ১৯৭৪ সালে ফিলিস্তিন জাতিসংঘের সাধারণ পরিষদে পর্য্যবেক্ষকের মর্যাদা লাভ করে। ইয়াসির আরাফাতের প্রচেষ্টায় জাতিসংঘের সাধারণ পরিষদ ২৯ নভেম্বরকে ফিলিস্তিন দিবস পালনের ঘোষণা করে। ১৯৯৩ সালে ইয়াসির আরাফাত ও আইজ্যাক রবিনের মধ্যে বিল ক্লিনটনের মধ্যবস্থায় অসলো চুক্তি স্বাক্ষরিত হয়। এজন্য ১৯৯৪ সালে তিনি শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।

ইয়াসির আরাফাত ছিলেন ফিলিস্তিনিদের জাতীয় বীর। এই অবিসংবাদী নেতা আজীবন ফিলিস্তিনিদের জন্য সংগ্রাম করেছেন। তিনি আল ফাতহ ও পিএলও প্রতিষ্ঠার মাধ্যমে বিভিন্ন দাবি দাওয়া আদায় করতে সক্ষম হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *